কুরবানীর পশুর মধ্যে আকীকা দেওয়া যাবে কিনা ?
প্রশ্ন👉 কুরবানীর পশুর মধ্যে আকীকা দেওয়া যাবে কিনা?
উত্তর👉- হ্যাঁ, অবশ্যই দেওয়া যাবে। কুরবানীর পশুতে আকীকা দেওয়া জায়েয আছে।
হাশীয়াতুত তাহতাবী -এর মধ্যে রয়েছে-
و لو ارادوا القربة الاضحیة او غیرھا من القرب اجزأھم سواء کانت القربة واجبة او تطوعا او وجب علی البعض دون البعض و سواء اتفقت جھۃ القربة او اختلفت، کذلك ان اراد بعضھم العقیقة عن ولد ولد له من قبل
অনুবাদ:- (একই পশুর মধ্যে অংশগ্রহণ কারী) লোকেরা কুরবানী করার জন্য আল্লাহর নৈকট্য অর্জন করার নিয়ত করুক অথবা কুরবানী ব্যতীত অন্য কোন আল্লাহর নৈকট্য অর্জনের নিয়ত করুক, এ নিয়ত তাদের জন্য যথেষ্ট হবে। চাই সেটা ওয়াজিব নৈকট্য হোক, নফল নৈকট্য হোক, অথবা কিছু লোকের উপর ওয়াজিব হোক আর কিছু লোকের উপর (ওয়াজিব) না হোক। চাই নৈকট্যের দিক একই হোক অথবা ভিন্ন। অনুরূপভাবে (একই পশুর মধ্যে অংশগ্রহণ কারী) লোকদের মধ্য থেকে কিছু লোক পূর্বে জন্ম হওয়া বাচ্চার আকীকার নিয়ত করল (তাহলে জায়েয হবে)। (হাশিয়াতুত তাহতাবী, খন্ড: 4, পৃষ্ঠা: 166)
হুযূর আ'লা হযরত রাদিয়াল্লাহু তা'আলা আনহুকে একটি প্রশ্ন করা হয়, যার সারাংশ হল এ যে, একই পশুতে যায়েদ কুরবানীর নিয়ত করেছে আর উমর আকীকার নিয়ত করেছে। সুতরাং যায়েদ এবং উমরের কুরবানী ও আকীকা সঠিক হয়েছে কিনা?
এর উত্তরে তিনি যা বলেন, তার সারাংশ হল, "কুরবানী, আকীকা উভয় আল্লাহরই জন্যই। সুতরাং উভয় সঠিক হয়েছে।" (ফাতাওয়া রাযাবীয়াহ, খন্ড: 20, পৃষ্ঠা: 458)
বাহারে শরীয়ত এর মধ্যে রয়েছে-
"(একই পশুর মধ্যে) কুরবানী এবং আকীকার অংশগ্রহণ হতে পারে। কারণ, আকীকাও (আল্লাহর) নৈকট্য অর্জন করার একটি পদ্ধতি।" (বাহারে শরীয়ত, হিসসা: 15, পৃষ্ঠা: 343, মাসআলা: 16, দা'ওয়াতে ইসলামী)
আর এক জায়গায় রয়েছে -
"গরুর কুরবানী হলে তাতে আকীকার অংশগ্রহণ হতে পারে।" (বাহারে শরীয়ত, হিসসা: 15, পৃষ্ঠা :357, মাসআলা: 8, দাওয়াতে ইসলামী)
ফাতাওয়া আমজাদীয়া -এর মধ্যে বিদ্যমান -
"গরু, (মহিষ,) উট -এর মধ্যে আকীকার অংশগ্রহণ হতে পারে।" (ফাতাওয়া আমজাদীয়াহ, খন্ড: 3, পৃষ্ঠা: 302)
ছেলে এবং মেয়ের আকীকার জন্য কয়টি পশু দিতে হয়?
বাহারে শরীয়ত -এর মধ্যে রয়েছে-
"ছেলের আকীকার জন্য দুটি ছাগল জবাই করতে হবে; আর মেয়ের জন্য একটি ছাগি জবাই করতে হবে। অর্থাৎ ছেলের জন্য পুংলিঙ্গ জন্তু; আর মেয়ের জন্য স্ত্রীলিঙ্গ জন্তু ভালো। তবে ছেলের আকীকার জন্য ছাগি আর মেয়ের আকীকার জন্য ছাগল করলেও অসুবিধা নেই। আর যদি আকীকাতে গরু জবাই করা হয়, তাহলে ছেলের জন্য দুটি ভাগ আর মেয়ের জন্য একটি ভাগ যথেষ্ট, অর্থাৎ সাত ভাগের মধ্যে দুভাগ অথবা একভাগ।" (বাহারে শরীয়ত, হিসসা: 15, পৃষ্ঠা :357, মাসআলা: 7, দাওয়াতে ইসলামী)
প্রকাশ থাকে যে, ছেলের জন্যেও একভাগ দেওয়া জায়েয আছে; তবে দুভাগ দেওয়া উত্তম।
বাহারে শরীয়ত -এ রয়েছে -
"কেউ ছেলের আকীকার জন্য দুটি ছাগলের জায়গায় একটি ছাগল করল, তাহলে এটাও জায়েয রয়েছে।" (বাহারে শরীয়ত, হিসসা: 15, পৃষ্ঠা :357, মাসআলা: 14, দাওয়াতে ইসলামী)
আকিকার মাংস বাচ্চার মা-বাবা ,দাদা-দাদি এবং নানা-নানী সবাই খেতে পারে:
সাধারণ মানুষের মধ্যে প্রচার আছে যে, আকিকার মাংস বাচ্চার মা-বাবা ,দাদা-দাদি এবং নানা-নানী খেতে পারবে না। এটা সম্পূর্ণ ভুল কথা।
ফাতাওয়া রাযাবীয়াহ -এর মধ্যে বিদ্যমান:
"আকীকার মাংস বাপ-দাদাগণও খেতে পারে। কুরবানীর মতো এতেও তিন ভাগ করা মুস্তাহাব বা উত্তম।" (ফাতাওয়া রাযাবীয়াহ, খন্ড: 20, পৃষ্ঠা: 586)
বাহারে শরীয়ত এর মধ্যে রয়েছে-:
"সাধারণ মানুষের মধ্যে প্রচার আছে যে, আকিকার মাংস বাচ্চার মা-বাবা ,দাদা-দাদি এবং নানা-নানী খাবে না। এটা সম্পূর্ণ ভুল। এর কোনো প্রমাণ নেই।" (বাহারে শরীয়ত 3/357, দাওয়াতে ইসলামী) والله اعلم بالصواب
ইতি
✍️মুফতী গুলজার আলী মিসবাহী
🌍হেমতাবাদ, রায়গঞ্জ, উত্তর দিনাজপুর।🌍
শিক্ষক: মাদ্রাসা গৌসিয়া ফাসীহিয়া মাদীনাতুল উলূম (সোসাইটি) খালতিপুর, কালিয়াচক, মালদা, পশ্চিম বঙ্গ, ভারত।
03/12/1443 হিজরী
03/07/2022 খ্রিষ্টাব্দ
রোজ- রবিবার
Comments -