কুরবানীর পশুর দাঁত হওয়া জরুরী নাকি বয়স ?
প্রশ্ন:- কুরবানীর পশুর দাঁত হওয়া জরুরী নাকি বয়স?
উত্তর:- কিছু লোক মনে করে যে, কুরবানীর পশুর দাঁত হওয়া জরুরী। দাঁত না হলে কুরবানী হবে না। কিন্তু এ কথা ভুল। বরং শরীয়তের হুকুম হল কুরবানীর পশুর দাঁত হওয়া আবশ্যক নয় বরং প্রাপ্ত বয়স হওয়া আবশ্যক।
নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:
ضحوا بالثنایا إلا أن یعز علی أحدکم فیذبح الجذع في الضأن۔ (بدائع الصنائع ۴؍۲۰۵ زکریا)
অনুবাদ:- তোমরা ثنی পর্যায়ের পশু জবাই করো। তবে তোমাদের কারো পক্ষে যদি সেটা করা কষ্টকর করা হয় তাহলে সে ভেড়া (ও দুম্বার) ছয় মাস বয়সী বাচ্চার তদস্থলে কুরবানী করতে পারে। (সংগৃহীত হেদায়া আখেরাঈন, পৃষ্ঠা: 433)
সানী (ثنی) কাকে বলা হয়?
এ প্রসঙ্গে হেদায়া নামক গ্ৰন্থে বলা হয়েছে-
واثنی منھا من المغز ابن سنة و من البقر ابن سنتین و من الابل ابن خمس سنین و یدخل فی البقر الجاموس لانه من جنسه
অনুবাদ:- ভেড়া ও বকরির এক বছর বয়সী বাচ্চাকে ثنی (সানী) বলা হয়। আর দু বছর বয়সের গরুকে ثنى বলা হয়। উটের ثنی পাঁচ বছর বয়সী বাচ্চাকে বলা হয়। আর মহিষ গরুর হুকুমে গণ্য হবে। কারণ, মহিষ গরু জাতীয়। (হেদায়া আখেরাঈন, পৃষ্ঠা: 433)
তোহফাতুল ফোক্বাহা -এর মধ্যে রয়েছে-
ثم الثنی من الابل عند الفقہاء ابن خمس سنین و من البقر ابن سنتین و من الغنم ابن سنة
অর্থাৎ:- ফোক্বাহায়ে কেরামের দৃষ্টিতে উটের মধ্যে সানী (ثنى) হল যার বয়স পাঁচ বছর। গরুর মধ্যে, যার বয়স দু'বছর। ছাগলের মধ্যে, যার বয়স এক বছর। (তোহফাতুল ফোক্বাহা খন্ড: 3, পৃষ্ঠা: 84)
জিয'আ (جزع) কাকে বলা হয়?
এ প্রসঙ্গে হেদায়া নামক কিতাবে রয়েছে-
الجزع من الضان ما تمت له ستت اشھر فی مذھب الفقہاء
অনুবাদ:- ফক্বীহগণের পরিভাষায় ভেড়ার পূর্ণ ছয় মাস বয়সী বাচ্চাকে جزغ বলা হয়। (হেদায়া আখেরাঈন, পৃষ্ঠা: 433)
দুরের মুখতার -এ রয়েছে -
صح ابن خمس من الابل ، حولین من البقر الجاموس و حول من الشاۃ
অর্থাৎ:- পাঁচ বছরের উট, দু'বছরের গরু এবং মহিষ। আর এক বছরের ছাগল ও ভেড়ার কুরবানী করা জায়েয। (দুরের মুখতার, খন্ড: 2, পৃষ্ঠা: 233)
সম্মানিত পাঠকবৃন্দ! উপরিউক্ত আলোচনা থেকে সুস্পষ্টভাবে প্রমাণিত হল যে, কুরবানি করার ক্ষেত্রে ছাগল ও ভেড়ার বয়স কমপক্ষে এক বছর হওয়া জরুরী। গরু ও মহিষের কমপক্ষে দু বছর হওয়া জরুরী। আর উটের কমপক্ষে পাঁচ বছর হওয়া জরুরী।
তবে ছয় মাসের ভেড়া ও দুম্বা যদি এত মোটাতাজা হয় যে, দূর থেকে দেখলে এক বছরের মনে হয়, তাহলে এরূপ ছয় মাসের ভেড়া ও দুম্বা কুরবানী করা জায়েয আছে।
রাসূল পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:
نعمت الاضحیة الجذع من الضان
অনুবাদ:- ছয় মাসের ভেড়ার বাচ্চা চমৎকার কুরবানীর জন্তু। (সংগৃহীত হেদায়া আখেরাঈন, পৃষ্ঠা:433)
এর ব্যাখ্যায় হেদায়া নামক কিতাবে বলা হয়েছে -
قالوا وھذا اذا کانت عظیمۃ بحیث لو خلط بالثنیان یشتبہ علی الناظر من بعید
অর্থাৎ:- ফোক্বাহায়ে কেরাম বলেছেন: এই হুকুম তখনই প্রযোজ্য হবে যখন পশুটি এমন মোটাতাজা হবে যে এটি ثنی বা সানী (এক বছরের ছাগল এর) সাথে যদি মিশ্রিত হয়ে যায় তাহলে তা দূরবর্তী দর্শকের কাছে সন্দেহযুক্ত হয়ে যায়। (হেদায়া আখেরাঈন, পৃষ্ঠা: 433)
আল-মুহীতুল বুরহানী -এর মধ্যে রয়েছে-
الجزع من الضان اذا کان عظیما، و معناہ انه اذا اختلط مع المثان یظن الناظر الیه انه ثنی
অর্থাৎ:- ভেড়া ও দুম্বার ছয় মাসের এত বড় বাচ্চা, এ থেকে ঐ (ভেড়া ও দুম্বাকে) বুঝানো হয়েছে যদি তাকে এক বছর বয়সীদের সাথে মিলিয়ে দেয়া হবে তাহলে দর্শনকারী তাকে এক বছরেরই মনে করে। (আল-মুহীতুল বুরহানী, খন্ড: 6, পৃষ্ঠা: 478)
বাহারে শরীয়ত এর মধ্যে রয়েছে-
"হ্যাঁ, ছয় মাসের ভেড়া অথবা দুম্বার বাচ্চা যদি এত বড় হয়, যা দূর থেকে দেখলে এক বছরের মনে হয় তাহলে তার কুরবানী করা জায়েয।" (বাহারে শরীয়ত, হিসসা: 15, পৃষ্ঠা: 340, মাসআলা: 3, দা'ওয়াতে ইসলামী)
ভুল ধারণা
কিছু লোক মনে করে যে ছয় মাসের ছাগল/ ছাগি যদি এত মোটাতাজা হয় যা দূর থেকে দেখলে এক বছরের মনে হয় তাহলে এরূপ ছাগল/ ছাগি কুরবানী করাও জায়েয। এটা সম্পূর্ণ ভুল ধারণা। বরং শরয়ী বিধান হল যে, ছাগল/ছাগি যতই মোটাতাজা হোক না কেন এক বছর পূর্ণ না হলে তার কুরবানী করা জায়েয নেই।
দুরের মুখতার এর মধ্যে রয়েছে-
لو ضحی بسن اقل لا یجوز
অর্থাৎ:- ছাগল এক বছরের কম হলে তার কুরবানী করা জায়েয নেই।
ফাতাওয়া রাযাবীয়াহ এর মধ্যে রয়েছে-
"এক বছরের কম ছাগল-ছাগি কুরবানী করা কোনো মতেই জায়েয নেই।"
(ফাতাওয়া রাযাবীয়াহ, খন্ড:20, পৃষ্ঠা:443, প্রকাশিত রেযা একাডেমী, মুম্বাই)
বাহারে শরীয়ত এর মধ্যে রয়েছে-
"ছাগল এক বছরের হতে হবে। যদি এর থেকে কম বয়সী হয় তাহলে তার কুরবানী জায়েয নেই।" (বাহারে শরীয়ত, হিসসা: 15, পৃষ্ঠা: 340, মাসআলা: 3, দা'ওয়াতে ইসলামী)
উপরের আলোচনা থেকে দিবালোকের ন্যায় প্রমাণিত হল যে, কুরবানির জন্তুর প্রাপ্ত বয়স হওয়া জরুরী, দাঁত বের হওয়া জরুরী নয়।
হুযূর ফাক্বীহে মিল্লাত রহমতুল্লাহি আলাইহি বলেন:
"কুরবানীর ক্ষেত্রে ছাগলের এক বছর হওয়া জরুরী, দাঁত বের হওয়া জরুরী নয়। সুতরাং ছাগলের বয়স যদি আসলেই এক বছর হয় তাহলে তার কুরবানী করা জায়েয, যদিওবা তার দাঁত না বের হয়।" (ফাতাওয়া ফাইযুর রাসূল, খন্ড: 2, পৃষ্ঠা: 456)
তবে সাধারণত ছাগল ও ভেড়ার এক বছর পূর্ণ হলে, গরু ও মহিষের দু বছর পূর্ণ হলে এবং উটের পাঁচ বছর পূর্ণ হলে দাঁত বের হয়ে যায়। এ জন্য কুরবানীর পশু ক্রয় করার সময় দাঁত দেখলে কিছু যায় আসে না। তবে যদি প্রমাণ হয়ে যায় যে, জন্তুর প্রাপ্ত বয়স হয়ে গেছে তাহলে যদিও বা দাঁত বের না হয় তবুও তার কুরবানী করা জায়েয আছে। এতে কোন অসুবিধা নেই। والله اعلم بالصواب
ইতি
✍️মুফতী গুলজার আলী মিসবাহী
🌎হেমতাবাদ, রায়গঞ্জ, উত্তর দিনাজপুর
পশ্চিমবঙ্গ ভারত।🌎
27/11/1443 হিজরী
28/06/2022 খ্রিষ্টাব্দ
Comments -