ইন্তিকালের পর নাবীগণের রুহ তাঁদের দেহ মোবারকে ফিরিয়ে দেয়া হয়েছে
💥ইন্তিকালের পর নাবীগণের রুহ তাঁদের দেহ মোবারকে ফিরিয়ে দেয়া হয়েছে 💥
عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ((مَا مِنْ أَحَدٍ يُسَلِّمُ عَلَيَّ إِلاَّ رَدَّ اللَّهُ عَلَيَّ رُوحِي حَتَّى أَرُدَّ عَلَيْهِ السَّلاَمَ))
অর্থাৎ! হযরত আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত। তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যে কেউই আমার উপর যখন সালাম পেশ করে, তখন আল্লাহ্ তা‘আলা আমার প্রতি আমার আত্মা ফিরিয়ে দেন ফলে আমি তার সালামের উত্তর দিয়ে থাকি।
{{ সুনানে আবু দাউদ হাদিস নং-2043,, তাফসীর ইবনে কাসীর খন্ড-6 পৃষ্ঠা-474,, আল-বাদরুল মুনীর খন্ড-5 পৃষ্ঠা-290 }}
✴️ ইমাম ইবনে হাজার আসকালানী রাহমাতুল্লাহি আলাইহি বলেন-ﻭﺭﻭاﺗﻪ ﺛﻘﺎﺕ অর্থাৎ উক্ত হাদিসের বর্ণনাকারীগণ মজবুত।
{{ ফাতহুল বারী খন্ড-6 পৃষ্ঠা-488 }}
✴️ হাফিজ ইমাম ইবনে কাসীর রাহমাতুল্লাহি আলাইহি বলেন- ﻭﺻﺤﺤﻪ اﻟﻨﻮﻭﻱ ﻓﻲ اﻷﺫﻛﺎﺭ
অর্থাৎ! ইমাম নাবাবী রাহমাতুল্লাহি আলাইহি তাঁর "আযকার" গ্রন্থে হাদিসটি সহীহ বলেছেন।
{{ তাফসীর ইবনে কাসীর খন্ড-6 পৃষ্ঠা-474 }}
✴️ ইমাম ইবনুল মুলাক্কান সিরাজুদ্দীন শাফেয়ী মিসরী ( ইন্তেকাল 804 ) রাহমাতুল্লাহি আলাইহি বলেন- ﺭﻭاﻩ ﺃﺑﻮ ﺩاﻭﺩ ﺑﺈﺳﻨﺎﺩ ﺟﻴﺪ
অর্থাৎ! হযরত ইমাম আবু দাউদ হাদিসটি সহীহ সনদে বর্ণনা করেছেন।
{{ আল-বাদরুল মুনীর খন্ড-5 পৃষ্ঠা-290 }}
☀️ প্রশ্ন:- উপরোক্ত হাদিসের উপর কিছু মানুষ প্রশ্ন করে থাকে যে, উক্ত হাদিসে বলা হয়েছে যখন কোন ব্যক্তি নাবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর প্রতি সালাম পেশ করে তখন আল্লাহ তায়ালা তাঁর আত্মাকে তাঁর শরীরের মধ্যে ফিরিয়ে দেন। এ থেকে বোঝা যায় যে, নাবী কারীম সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর আত্মা তাঁর শরীরের মধ্যে নেই বরং শরীর থেকে পৃথক রয়েছে যা থেকে প্রমাণিত হয়, নাবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জীবিত নন।
💘 উত্তর:- উপরোক্ত প্রশ্নের সমাধান ইমাম ইবনে হাজার আসকালানী রাহমাতুল্লাহি আলাইহি এইভাবে দিয়েছেন,
ﻗﺪ ﺃﺟﺎﺏ اﻟﻌﻠﻤﺎء ﻋﻦ ﺫﻟﻚ ﺑﺄﺟﻮﺑﺔ ﺃﺣﺪﻫﺎ ﺃﻥ اﻟﻤﺮاﺩ ﺑﻘﻮﻟﻪ ﺭﺩ اﻟﻠﻪ ﻋﻠﻲ ﺭﻭﺣﻲ ﺃﻥ ﺭﺩ ﺭﻭﺣﻪ ﻛﺎﻧﺖ ﺳﺎﺑﻘﺔ ﻋﻘﺐ ﺩﻓﻨﻪ ﻻ ﺃﻧﻬﺎ ﺗﻌﺎﺩ ﺛﻢ ﺗﻨﺰﻉ ﺛﻢ ﺗﻌﺎﺩ اﻟﺜﺎﻧﻲ ﺳﻠﻤﻨﺎ ﻟﻜﻦ ﻟﻴﺲ ﻫﻮ ﻧﺰﻉ ﻣﻮﺕ ﺑﻞ ﻻ ﻣﺸﻘﺔ ﻓﻴﻪ اﻟﺜﺎﻟﺚ ﺃﻥ اﻟﻤﺮاﺩ ﺑﺎﻟﺮﻭﺡ اﻟﻤﻠﻚ اﻟﻤﻮﻛﻞ ﺑﺬﻟﻚ اﻟﺮاﺑﻊ اﻟﻤﺮاﺩ ﺑﺎﻟﺮﻭﺡ اﻟﻨﻄﻖ
অর্থাৎ! নিশ্চয়ই উলামায়ে কেরাম উপরোক্ত প্রশ্নের কয়েকটি উত্তর দিয়েছেন। তন্মধ্যে প্রথম:- "আল্লাহ তাআলা আমার আত্মাকে ফিরিয়ে দেন" এর অর্থ হলো, পূর্বেই আল্লাহ তাআ'লা দাফনের পর তাঁর আত্মাকে ফিরিয়ে দিয়েছেন। এমনটা নয় যে তাঁর আত্মা ফিরিয়ে দেওয়া হয় আবার দেহ থেকে বের করা হয় আবার ফিরিয়ে দেওয়া হয় আবার দেহ থেকে বের করা হয়।
দ্বিতীয়:- যদি উপরোক্ত প্রশ্নটি মেনে নেওয়া যায় তথাপি এখানে মৃত্যুর ন্যায় আত্মাকে বের করা হয় না তাই সেটা কোন মুশকিল ব্যাপার নয়।
তৃতীয়:- এখানে আত্মা থেকে বোঝানো হয়েছে সেই ফারিস্তা কে যাকে সালাম পৌঁছানোর জন্য নিযুক্ত করা হয়েছে। চতুর্থ:- উপরোক্ত হাদিসে রুহ ফিরিয়ে দেওয়া থেকে বোঝানো হয়েছে কথা বলা (সালামের উত্তর দেওয়ার) শক্তি প্রদান।
{{ ফাতহুল বারী খন্ড-6 পৃষ্ঠা-488 }}
✳️ইমাম বাইহাকী রাহমাতুল্লাহি আলাইহি উপরোক্ত হাদিসের পরিপ্রেক্ষিতে ইরশাদ করেন-
ﻭاﻷﻧﺒﻴﺎء ﻋﻠﻴﻬﻢ اﻟﺴﻼﻡ ﺑﻌﺪﻣﺎ ﻗﺒﻀﻮا ﺭﺩﺕ ﺇﻟﻴﻬﻢ ﺃﺭﻭاﺣﻬﻢ ﻓﻬﻢ ﺃﺣﻴﺎء ﻋﻨﺪ ﺭﺑﻬﻢ
অর্থাৎ! নাবীগণ আলাইহিমুস সালাম এর ইন্তেকালের পর তাঁদের আত্মা তাঁদের শরীরের মধ্যে ফিরিয়ে দেওয়া হয়েছে। সুতরাং তাঁরা নিজ প্রতিপালকের নিকট জীবিত।
{{ আল-ইয়তেকাদ বাইহাকী খন্ড-1 পৃষ্ঠা-305 }}
✴️ইমাম বাইহাকী রাহমাতুল্লাহি আলাইহি এর ন্যায় খাতামুল মুহাদ্দেসীন ইমাম জালালুদ্দীন সুয়ূতী রাহমাতুল্লাহি আলাইহি তদীয় গ্রন্থ "আল-হাবী লিল-ফাতাওয়া খন্ড-2 পৃষ্ঠা-180" এ নিজ মন্তব্য পেশ করেছেন।
✍️ মুফতী আমজাদ হুসাইন সিমনানী
🌎 দক্ষিণ দিনাজপুর, পশ্চিমবঙ্গ, ভারত🌎
Comments -